Hello Testing Bangla Kobita

3rd Year | 6th Issue

রবিবার, ২৬শে কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ | Sunday, 13th Nov 2022

প্রতি মাসে দ্বিতীয় রবিবার

প্রচ্ছদ কাহিনী, ধারাবাহিক গদ্য, ছোটোগল্প, গুচ্ছ কবিতা, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, স্বাস্থ্য, ফ্যাশান ও আরও অনেক কিছু...

বই কথা

রি প ন   হা ল দা র

ঘন্টাখানেক সময় পাঠক উৎকৃষ্ট কাব্য আনন্দ লাভ করবেন বলা যায়

হে তথাগত

সোনালী ঘোষ

যাপনচিত্র

মূল্য ৬০টাকা

কবিতা অনেক রকম। সেই অনেক রকমের একরকম যেমন প্রথাবদ্ধ লেখা তেমনি আরেক দল নির্মাণ করে চলেছেন ঝুঁকিপূর্ণ ভিন্ন পথ। ভিন্ন পথের যাত্রীগণ স্বসময়ে কোনো দেশেই সেভাবে সমাদৃত হন না। পাঠক-রুচি বদলাতে সময় লাগে। বাংলা কবিতায় মেইন স্ট্রিমের পাশাপাশি সেই ভিন্ন পথও সমান্তরালে চলে। এটা আশার কথা। তবে স্বাভাবিকভাবেই তাঁদের প্রচার ও প্রসার কম।

বহুচর্চিত এই কথাগুলো মনে পড়ল একটা কাব্য পুস্তিকা পড়ার সময়। বইয়ের নাম ‘হে তথাগত’। কবি সোনালী ঘোষ। আলোচ্য কবিতাগুলো প্রথাবদ্ধ ধারাতেই লিখিত। তাই এর প্রধান গুণ পাঠ উপভোগ্যতায়। কিছু কিছু পঙক্তিতে কবির নিজস্বতা ধরা পড়ে, যেমন-

“আমার গ্রীবাদেশ থেকে গড়িয়ে যাচ্ছে তোমাকে না দেখার যন্ত্রণা”, “কত ভুল অনুপ্রবেশ করেছে তারকাঁটার ওপারে…” “দুহাত ভর্তি ক্লান্তি, পারেনি তছনছ করতে/ আয়ুরেখা”। অন্যত্র কবি লেখেন “কোন এক অজানা বসন্তের মধ্য দুপুরে/ নিংড়ে আসে হাড় পাঁজর…” “এত হিরণ্যপ্রভা সুবাসী হয়ে যায়,/ শুধু নির্জনতায়…” “তোমাকে খুঁজতে খুঁজতে আরো/ ভেঙে আসি…” “দিগন্ত ঝেঁপে আসছে আবির ভরা কার্তুজ”, “আমি শিকার করেছি মাইলের পর মাইল”। “ধীরে ধীরে বশ হয়ে যায় সব/ সারা গায়ে লেগে থাকা, বলিরেখাও তখন/ দীঘল সৈকত হয়ে যায়”। নাম কবিতায় কবি আকাঙ্ক্ষা, “জলের কোনও মেরুদন্ড নেই… / হে তথাগত আমি জল হতে চাই”। আবার অন্যত্র মুদ্রিত, “সময়ের মধ্যে তুমি দাঁড়িয়ে/ অথবা তোমার মধ্যে সময়? কেউ মিথ্যে নয়”। “তবু এ দীর্ঘ রাতে গেলাসের পর গেলাস সেবন করে ফেলি/ জীবনের শ্লোক”। “কে যেন জলশঙ্খের ভেতর কুড়িয়ে নিচ্ছে/ এত এত আলো…”

উপরের পঙক্তিগুলি এক নিবিষ্ট কাব্যকৃতির ছাপ বহন করে। ঘন্টাখানেক সময় পাঠক উৎকৃষ্ট কাব্য আনন্দ লাভ করবেন বলা যায়। তবে পাশাপাশি একথাও বলে রাখা ভালো যে লেখাগুলো পাঠককে সেভাবে বিব্রত করে না। এই বিষয়টা একই সঙ্গে ইতিবাচক ও নেতিবাচক উভয় গুণই বহন করে। আগামীতে এই কবির লেখার দ্বারা বিব্রত হতে চাওয়ার দাবি থাকল।

প্রকাশক যাপনচিত্র নবীন কবিদের প্রথম গ্রন্থ প্রকাশের দায়িত্ব নিয়েছেন। সেই সিরিজের এটি অন্যতম গ্রন্থ। প্রচ্ছদ, ফন্ট, বর্ণগ্রন্থণ প্রভৃতিতে খুবই যত্নের আভাস পাওয়া যায়।

ripan

রিপন হালদার

আরও পড়ুন...

প্রতি মাসে দ্বিতীয় রবিবার