Hello Testing Bangla Kobita

প্রতি মাসে দ্বিতীয় রবিবার

Advertisement

2nd Year | 2nd Issue

রবিবার, ২৭শে আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | Sunday, 11th July 2021

ক বি তা  ভা ব না

এই সংখ্যায় ইতালির কবি

মা র্কো   মা রে ঙ্গো

marco2

কবিতা সেই এক আলোর ঝলক...

যখন তুমি একেবারে কিংকর্তব্যবিমূঢ় হয়ে গিয়েছ, শব্দই শুধুমাত্র তোমায় শুশ্রূষা দিতে পারে। অনেকবার এমন হয়েছে – আমি একটা কবিতার বই হাতে নিয়েছি কিন্তু খুলিনি, বইটিকে দেখে গিয়েছি ঘন্টার পর ঘন্টা। ঐশ্বর্যের রাশি লুকিয়ে আছে তার মধ্যে। বইটি যখন খুলি, মৃদুমন্দ হাওয়া বয়ে যায়। এই মুহূর্তে, একটা যাত্রার শুরু আর থেমে যায় সময়।

অন্যান্য সবার জীবনের মতন, আমার জীবনেও কবিতার একটা বড় ভূমিকা আছে। কবিতা একটি নিরাময়। কবিতা পড়ার সময় মনটাই যে শুধুমাত্র মগ্ন হল – তেমনটা তো না; মনের আড়ালে যে মন আছে সেটাও এর বাইরে থাকে না।

ভিতর থেকে সাড়া এলে যে কেউ-ই একটি ভাল কবিতা লিখতে পারে।

কবিতার মাধ্যমেই অন্য কেউ তোমার শোক-আহ্লাদ-আকুলতার দিকে এগিয়ে আসতে পারে। আমি অনেককেই শুধু কবিতার জন্য সুস্থ হয়ে উঠতে দেখেছি।

কবিতা যে সর্বদা লিখিতই হবে – তার কোনো মানে নেই। কখনো তা অতীব সূক্ষ্মতায় থেকে গেল। তাকে ভাষায় বন্দী হয়ত কেউই শেষ পর্যন্ত করে উঠতে পারলাম না।

কবিতা তখনই ঘটে যখন ভিন্ন ভিন্ন ভাষাতেও আমরা সবকিছু বুঝে নিতে পারি।

কোথাও একটা বীজ আছে, কবিতা সেটাই। পৃথিবী তাকে চায়, সাদরে ডাকে। তোমার সাহায্য ছাড়াই তা বেড়ে উঠবে। 

অনেকসময় জগতের চোখে পিছিয়ে পড়া, অকম্মা লোকেদের কাছেই কবিতা ধরা দেয়। কবিতা সেই এক আলোর ঝলক যে তোমায় শেষ করে, তোমায় বাঁচিয়ে তোলে। কবিতা সেই মানুষ যে সাহায্য করতে এগিয়ে আসে, আবার দু’দণ্ড বসে জিরোতে দেয়।

মূল রচনা থেকে ভাষান্তর: অরিত্র স্যান্যাল

মূল রচনা

When you no longer know what to do, words can help you. Several times I happened to pick up a book of poetry and look at it for a long time before opening it. A book is like a chest that contains a treasure. When we open it, a gentle breeze invades us. At this point the journey begins and time stops.

To me, as to other people, poetry has been useful during this time. Poetry can be a good cure. Reading poetry not only engages the mind, but also the mind behind the mind.

Anyone can write a good poem if the call comes from deep within.

With poetry others will be able to approach your pain, your joy, your ardor. I have seen people in the balance relive thanks to poetry.

Poetry is not always written, sometimes it is ethereal. None of us will ever be able to put it into words.

Poetry is when we speak different languages ​​but understand everything.

Somewhere there is a seed called poetry. The earth calls him and welcomes him. It will grow even without your help.

Sometimes poetry is to pass for stupid or useless in the eyes of the world. Poetry is that flash of light that gives you life by killing you. Poetry is a person who gets up to help, who sits down to rest.

মার্কো মারেঙ্গো ওরফে মার্ক কেমলারের জন্ম জেনোয়া, ইতালিতে। মূলত ইতালির পত্র পত্রিকাতেই লেখালেখি করেছেন। প্রথম কাব্যগ্রন্থের নাম ‘Phrases Without a Precise Meaning for Trails Without a Marked Path’ এবং সাম্প্রতিকতম কাব্যগ্রন্থটি ‘The River Has Stopped’ নামে দ্বিভাষিক সংকলন হিসেবে Promosaik প্রকাশনা থেকে মুদ্রিত হয়েছে, ২০২১ সালে। কবিতা ছাড়াও মার্কো লিখেছেন থ্রিলারধর্মী উপন্যাস।

আরও পড়ুন...