Hello Testing

3rd Year | 8th Issue

১লা মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | 15th January, 2023

প্রচ্ছদ কাহিনী, ধারাবাহিক গদ্য, ছোটোগল্প, গুচ্ছ কবিতা, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, স্বাস্থ্য, ফ্যাশান ও আরও অনেক কিছু...

জি ভে  জ ল

পা ঞ্চা লি   দ ত্ত

বিশিষ্ট ফুড জার্নালিস্ট

panchali

মালিশ

মিষ্টি কুমড়া ( বড় টুকরো করে কাটা ) ৪০০ গ্রাম
চেরা কাঁচা লঙ্কা ১০/১২ টা
বেগুন বড় টুকরো করে কাটা ৪০০ গ্রাম
পেঁয়াজ কুচি ১০০ গ্রাম
কাঁচকলা টুকরো (বড় করে কাটা ) ২০০ গ্রাম
তেজপাতা ২ টা
ধনেবাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
নুন স্বাদমতো
সর্ষের তেল ৭৫ গ্রাম

প্রণালি :

কাঁচকলা হলুদ , জল ও নুন দিয়ে হালকা সেদ্ধ করে জলটা ফেলে দিন। এবারে একটা কড়াইতে কাঁচকলা সমেত সব সবজি দিয়ে তাতে ২ কাপ জল দিয়ে সেদ্ধ বসাতে হবে। তাতে হলুদ , নুন, চেরা কাঁচা লঙ্কা দিয়ে সেদ্ধ করুন। খেয়াল রাখবেন যাতে সবজি গলে না যায় । জল শুকিয়ে গেলে সবজি নামিয়ে ফেলুন। একটা কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ভাজুন। লাল হলে পর একে একে তেজপাতা , রসুন বাটা , ধনে বাটা দিয়ে ভাল করে ভেজে সবজি মেশান। সবকিছু ভালভাবে মিশে মাখামাখা হয়ে এলে নামিয়ে ফেলুন।

আনারসি পোলাও

গোবিন্দভোগ চাল ৩০০ গ্রাম, মিক্সিতে মিহি করে পেস্ট করে নেওয়া আনারস ২০০ গ্রাম, জল ২০০ গ্রাম, তেজপাতা ২ টা, এলাচ ৩টা, দারচিনি ২ টুকরা, লবঙ্গ ৫ টা, নুন স্বাদ মত, চিনি ২ চা বেচামচ, রোস্ট করা কাজু ১০ টা, ভাজা কিশমিশ ১০ টা, সামান্য দুধে ভেজানো জাফরান ৭/৮ টা, সাদা তেল ১ চামচ , ঘি ১ চামচ +১ চা চামচ, আদাবাটা ১ চামচ

প্রণালি :

চাল ধুয়ে আধ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এবারে চালনিতে জল ঝরিয়ে রাখুন। কড়াইতে তেল ও ঘি দিন। তাতে গোটা গরম মশলা ও তেজপাতা দিন। সুন্দর গন্ধ বেরোলে চাল দিয়ে নাড়ুন দু টিম মিনিট। এবারে আদা বাটা দিয়ে আবারো সামান্য নাড়ুন। এবারে নুন, আনারসের রস ও জল দিন। কিছুক্ষণ ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দমে বসান। চিনি দিন। জল টেনে ভাত ঝরঝরে হয়ে এলে ভেজানো জাফরান দিন। দু মিনিট স্ট্যান্ডিং টাইম এ রেখে পরিবেশন করুন। কষা মাংস, দই রুই, কালিয়া , কোর্মার সঙ্গে just জমে যাবে।

চালকুমড়া পাতার ভ্যাদা

চালকুমড়া পাতা ৭ টি
নারকেলের দুধ ২০০ গ্রাম
আদা বাটা ১ চা চামচ
রসুনবাটা ১ চা চামচ
জিরা বাটা এক টেবিল চামচ
পেঁয়াজ বাটা ১ চা চামচ
হলুদ বাটা আধ চা চামচ
কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ
সাদা সর্ষে বাটা ২ চা চামচ
নুন স্বাদমতো
সর্ষের তেল ৩ চামচ

প্রণালি :

চালকুমড়া পাতার আঁশ ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে হবে । সব বাটা ও গুঁড়ো মশলা তেল দিয়ে মেখে নিন। প্রতিটি পাতায় সমান ভাবে মশলা মাখিয়ে ভাঁজ করে নিন। কড়াইতে সামান্য তেল দিয়ে পাতাগুলো ভেজে তুলে নিন। ওই কড়াইতে নারকেলের দুধ দিয়ে দুমিনিট ফুটতে দিন । তারপর ভাজা পাতাগুলো তাতে ছেড়ে ফোটান। দুধ ঘন হয়ে প্রায় শুকিয়ে এলে নামিয়ে ফেলুন।

আরও পড়ুন...