Hello Testing

3rd Year | 8th Issue

১লা মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | 15th January, 2023

প্রচ্ছদ কাহিনী, ধারাবাহিক গদ্য, ছোটোগল্প, গুচ্ছ কবিতা, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, স্বাস্থ্য, ফ্যাশান ও আরও অনেক কিছু...

রূ প  ক থা

অ নু ক্তা   ঘো ষা ল

মডেল ও কবি

anukta

কাফতানে কামাল

কথায় বলে ‘Change is the only constant’ তা সে পছন্দই হোক বা স্বাদ, ছুটতে থাকা সময়ের সাথে সাথে বদলে যায় অনেক কিছু। আবার কিছু কিছু পরিবর্তন বড়ই নিশ্চিত। যেমন আজ যা ট্রেন্ড কাল তা ব্যাকডেটেড। আর এইসব নিশ্চিত পরিবর্তনের সাথে পা মিলিয়ে একটু একটু করে বদলে চলেছে ফ্যাশান। শুধু ফ্যাশান নয় ড্রেস সেন্স, ফ্যাশান সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গিরও বদল ঘটেছে অনেক। নিজস্ব স্টাইল-এ আমরা তখনই হয়ে উঠব অনন্য যখন আমরা সেই পোশাক পড়ব আত্মবিশ্বাসের সঙ্গে ও স্বচ্ছন্দ ভাবে। আজকের ফ্যাশানও সেই কথাই বলে। আপনি যে পোশাকে স্বচ্ছন্দ সেই পোশাকেই আপনি অন্যের দৃষ্টি কাড়তে পারেন যদি আপনার মধ্যে থাকে আত্মবিশ্বাস। সেক্ষেত্রে আপনার চেহারা, আপনার বয়স নিতান্তই গৌণ। আজ এমনই এক ধরণের পোষাকের কথা বলব যাতে যেকোনো বয়সের, যেকোনো চেহারার মানুষই স্বচ্ছন্দ বোধ করার সঙ্গে সঙ্গে তাক লাগিয়ে দিতে পারেন অন্যকে।

আজ বলব কাফতানের কথা। এই কাফতানের আবির্ভাব মেসোপটেমিয় সভ্যতার সময়কালে। ফুরফুরে রঙিন কাপড়ের উপরে তাক লাগানো নকশার নৈপুণ্যেই যেন ফুটে ওঠে কাফতানের আভিজাত্য। কাফতান যেমন আরামদায়ক তেমনই ফ্যাশানেবল। যা ঘরে ও বাইরে স্বচ্ছন্দে পড়া যায়। কাফতানের বিশেষত্ব এতে আরামদায়ক হাতা থাকে এবং কোমরের দিকে বাঁধার জন্য বেল্ট বা ইলাস্টিকের কোমর বন্ধনী থাকে। এই কোমর বন্ধনী কাফতানের সৌন্দর্যে আলদা মাত্রা যোগ করে। নীচের অংশের সমান বা অসমান অংশ এই পোশাককে আরও আকর্ষণীয় করে তোলে। অনেকক্ষেত্রে কাফতানের নিচের অংশ হয় কোণাকৃতি। কাফতানের এই কাটের আরও অনেক রকমফের আছে। যেমন— শোল্ডার কাফতান, ড্রেপ কাফতান, ড্রেপ কত্তল কাফতান, সার্কেল কাফতান, কাট উইং বাটারফ্লাই কাফতান প্রভৃতি। আবার নকশা ও ডিজাইনের দিক থেকেও কাফতানের  নানা বৈচিত্র দেখা যায়।

‘লেবেল সুকন্যা’-এর কর্ণধার ডিজাইনার সুকন্যা গুহর কাছে আছে ডিপ নেক কাফতান, ভি গলার কাফতান, বিচ কাফতান সহ নানা ধরণের কাফতানের এক চোখ ধাঁধাঁনো সম্ভার। কাফতানের জন্য তিনি ব্যবহার কখনো ব্যবহার করেছেন জর্জেট, কখনো শিফন, কখনো সিল্ক। উজ্জ্বল সব রঙের প্রাধান্য তাঁর কাফতানের অন্যতম বৈশিষ্ট। আর তাই তাঁর কালেকশান নজর কেড়েছে ছোট বড় সকলের। তাঁর কালেকশানের আরেকটি বৈশষ্ট তাঁর সমস্ত কালেকশানই যেন ভারতীয় তাঁতের ঐতিহ্যের উদযাপক। বাংলার শিল্প বৈচিত্রকে তিনি যেমন সকলের সামনে নিয়ে আসার চেষ্টা করেন তেমনই দেশের বিভিন্ন স্থান থেকে হাতে বোনা কাপড় সংগ্রহের মাধ্যমে জাতিগত শিল্প বৈচিত্রকেও সম্মান জানান। এর সাথে যুক্ত হয় তাঁর নিজের সৃজনশীলতা ও শিল্পনৈপুণ্যতা। আর তার ফলেই সৃষ্টি হয় সুকন্যার অনবদ্য ও অভিনব সব সৃষ্টি। সুকন্যার কাফতানের অবিশ্বাস্য কালেকশান আপনাকে মন্ত্রমুগ্ধ করবেই তার নিজ মহিমায়।  

মডেল | অনুক্তা ঘোষাল

ড্রেস | সুকন্যা গুহ

প্লেস | মেলবোর্ন ক্যাফে

সুকন্যা গুহ :

‘লেবেল সুকন্যা’-র কর্ণধার ও একজন প্রতিশ্রুতিমান ফ্যাশন ডিজাইনার হিসাবে সুকন্যা গুহর পথ চলা শুরু ছয় বছর আগে। কিশোরী বেলা থেকেই তিনি সযত্নে লালন করে এসেছিলেন এই স্বপ্ন। কলকাতা এবং বর্ধমানে আছে তাঁর নিজস্ব বুটিক স্টুডিও। বর্তমানে তিনি কলকাতার একটি বিখ্যাত প্রতিষ্ঠানে ফ্যাকাল্টি হিসাবে তরুণ প্রজন্মকে এই সৃজনশীলতার পথে এগিয়ে দেওয়ার কাজে ব্রতী আছেন। তিনি মনে করেন, স্বাচ্ছন্দ্যই যেকোনো পোশাকের সৌন্দর্য-এর মূল চাবিকাঠি।

আরও পড়ুন...