Hello Testing

3rd Year | 8th Issue

১লা মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | 15th January, 2023

প্রচ্ছদ কাহিনী, ধারাবাহিক গদ্য, ছোটোগল্প, গুচ্ছ কবিতা, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, স্বাস্থ্য, ফ্যাশান ও আরও অনেক কিছু...

সম্পাদকীয়

রবিবার, ২৭শে আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | Sunday, 11th July 2021

‘হ্যালো টেস্টিং বাংলা কবিতা’র দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সংখ্যা প্রকাশ পেলো। আরো কিছু নতুনত্ব রয়েছে এই সংখ্যাটিতেও। তবে কয়েকটি কথা এই ফাঁকে বলে রাখা দরকার। আমাদের কাছে মেলে অজস্র লেখা আসে, সেই সব লেখা থেকে বাছাই করে প্রকাশ করতে করতে অন্তত ছ’মাস লেগেই যায়। কিছু আমন্ত্রিত লেখাও থাকে প্রতি সংখ্যাতেই। তাই সব মিলিয়ে অনেকেই সেই দীর্ঘ সময় ধরে ধৈর্য রাখতে পারেন না। তবু অনুরোধ করব, অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন। আর যদি সেই লেখাগুলি অন্যত্র পাঠিয়ে দেন, মেলেই আমাদের জানিয়ে দিন। আমরা আশা করব, আবার নতুন লেখাটি আপনি বা আপনারা নিশ্চয়ই পাঠাবেন।

অনেকে আলাদা করে জানতে চান, কীভাবে লেখা পাঠাব। সবিনয়ে জানাই, আমাদের পত্রিকার লিঙ্কে ক্লিক করে ঢুকলে এবং পড়লেই কিন্তু খেয়াল করা যায় যে পোস্টাল অ্যাড্রেস ও মেল-আইডি দু’টিই দেওয়া রয়েছে। খুবই খারাপ লাগে যখন দেখি অনেকে সেই কষ্টটুকুও না করেই লেখা পাঠাতে চাইছেন। এই প্রবণতা দীর্ঘদিনের। কোন পত্রিকায় লেখা পাঠাচ্ছি সেটা সম্পূর্ণ না জেনেই লেখা পাঠানো। কিছু গুরুত্বপূর্ণ নাম রয়েছে কিংবা কোনো সুচারু পত্রিকা প্রকাশ পাচ্ছে, তা কোনো রকমে এর-ওর থেকে জেনে নিয়েই তাতে লেখা পাঠিয়ে দেওয়া। কদাচিৎ সেই পত্রিকা হাতে নিয়ে দেখা কিংবা লিঙ্কে ঢুকে দেখার মতো ঘটনা ঘটে। তাই কোনো পত্রিকায় লেখা পাঠানোর আগে জানুন যে তারা কবিতা ছাপায়, নাকি রান্নার রেসিপি। গল্প প্রকাশিত হয় নাকি গসিপ! পাঠকের ভালোবাসাই কিন্তু কোনো পত্রিকাকে বাঁচিয়ে রাখে। আমরাও সেই ভালোবাসার প্রত্যাশী।

খুব খারাপ সময়ে আমরা দাঁড়িয়ে আছি। দলাদলি, বিভেদ, নিজেকে সবার আগে প্রতিষ্ঠা করা- এসবের চাইতেও জরুরি একসঙ্গে সবাই মিলে বেঁধে বেঁধে থাকা। পৃথিবীর অসুখ এখনো সারেনি, আমরাও ফিরতে পারিনি স্বাভাবিক জীবনে। তাই আমাদের প্রতি মাসের এই প্রচেষ্টা থাকে সবাইকে একটু আনন্দ দেবার, মনের খোরাক জোগাবার। আমরা আপনাদের সঙ্গে নিয়ে চলতে চাই, আপনারা? আসুন, প্রবেশ করুন এ মাসের সংখ্যায়। ভালো থাকুন সকলে।