Hello Testing Bangla Kobita

সম্পাদকীয়

২৬শে আশ্বিন ১৪২৭ রবিবার | 11th October 2020 Sunday

তবু আমরা উৎসবে মেতে উঠি। বছরভর চলতে থাকা মারণ ভাইরাসের প্রকোপ, সন্ন্যাসী হত্যা, ধর্মীয় চাপান উতোর, ক্রমাগত নারী নির্যাতনের ঘটনা ও রাজনৈতিক টানাপোড়েনের পরেও আমরা মেতে উঠি উৎসবে। আসলে ঘুম যেমন মুছে দেয় সারা দিনের ক্লান্তি আর নতুন উদ্যম জোগায় আরেকটা নতুন দিনের… উৎসব অনেকটা তেমনই। সারা বছরের মনের ক্লান্তি-অবসাদ কাটিয়ে ফেলার এ এক মোক্ষম দাওয়াই। ধর্ম এখানে উপলক্ষ্য মাত্র। সব ধর্মের মানুষই নিজেদের কোনো বিশেষ উৎসবকে সামনে রেখে সেই মুক্তিটাই খুঁজে ফেরেন পাগলের সোনার পাথরবাটি খোঁজার মতো। ক’দিনের মুক্তি কাটিয়ে আবার ফিরে যাওয়া জীবনের রণভূমিতে। আরও একটা কথা, কোনো উৎসবই কোনো ধর্ম বা জাতির মানুষের একার নয়। উৎসব সবার। উৎসব সর্বজনীন।

তো আমরাও তার ব্যতিক্রম নই। আমরা আমাদের মানে বাঙালিদের শ্রেষ্ঠ উৎসব শারদোৎসবকে কেন্দ্র করে হাজির হলাম আমাদের এই বিশেষ সংখ্যা নিয়ে। আমরা চেষ্টা করেছি আমাদের কিছু প্রিয় কবি-লেখকদের রচনাকে এক জায়গায় রাখতে। কিন্তু আমাদের এই ক্ষুদ্র পরিসরে তা অতি সামান্যই সম্ভব হয়েছে। এখনও এমন অসংখ্য প্রিয় কবি-লেখকরা আমাদের চারপাশে ছড়িয়ে আছেন যাঁরা স্বমহিমায় খ্যাত। তাঁদের সকলকে আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা। প্রিয় পাঠক, ভবিষ্যতে আমরা তাঁদেরও হাজির করব অন্যভাবে। আর যাঁদের আমরা পেলাম, তাঁদের আন্তরিক শ্রদ্ধা ও ভালোবাসা আমাদের তরফ থেকে। তাঁদের সহযোগিতা না পেলে আমাদের অনলাইন উদ্যোগ সফল হত না।

আবারও বলি, আমাদের পরিসর অল্প। এখানে প্রতিটি পিক্সেল (কম্পিউটারে স্পেস পরিমাপের একক) আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর হোমপেজ (প্রথম পাতা) সাজাতে গিয়ে আরও এক গুরুত্বপূর্ণ সমস্যার সম্মুখীন হয়েছি, সেটা হল কবি-লেখকদের পর্যায়ক্রম। যেখানে প্রথম থেকে শুরু করে শেষ নামটি অবধি প্রত্যেকেই স্ব স্ব নামে খ্যাত এবং আমরাও মোহিত তাঁদের কলমের জাদুতে। তবু ক্রম করতেই হয়। এ এক চরম নিষ্ঠুরতার কাজ। তবু আমরা আপ্রাণ চেষ্টা করেছি। ভুল ত্রুটির জন্য ক্ষমা প্রার্থনীয়।

দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে আমরা লড়াই করে চলেছি। অফিস ও অন্যান্য কাজ সামলে… হ্যাঁ এটা একটা লড়াই। শারীরিক অসুস্থতা ও আরও নানা প্রতিবন্ধকতা কাটিয়ে এই যে শেষ হল কাজটা, এটা কারও একক প্রচেষ্টা নয়। এটা আমাদের সমগ্র টিমের সাফল্য। সকলের আন্তরিকতার ফসল। প্রিয় পাঠক, এখন আপনারা বিচার করবেন আমাদের কাজ কতটা সফল। ভালো থাকুন। উৎসবে থাকুন। আর আমরা মুখিয়ে থাকলাম আপনাদের সুস্থ সমালোচনার জন্যে।