Hello Testing Bangla Kobita

3rd Year | 6th Issue

রবিবার, ২৬শে কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ | Sunday, 13th Nov 2022

প্রতি মাসে দ্বিতীয় রবিবার

প্রচ্ছদ কাহিনী, ধারাবাহিক গদ্য, ছোটোগল্প, গুচ্ছ কবিতা, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, স্বাস্থ্য, ফ্যাশান ও আরও অনেক কিছু...

প্রাক্ পুজো বিশেষ কবিতা সংখ্যা

সম্পাদকীয়

২৮ ভাদ্র ১৪২৭ রবিবার | 13th September 2020 Sunday

প্রকাশ পেল হ্যালো টেস্টিং বাংলা কবিতা ওয়েব ম্যাগাজিনের পঞ্চম সংখ্যা। এই পাঁচ মাসে সবাই এতটা কাছে টেনে নিয়েছেন এই ম্যাগাজিনকে, আমরা আপ্লুত। মানসিক অস্থিরতার মধ্যে এখনও আমরা সবাই আটকে আছি। কারণ, গত কয়েক মাস ধরে চলা মারণ ভাইরাসকে দূরে সরিয়ে ফেলার কোনো উপায় আজ অবধি বের করা যায়নি। বিভিন্ন আশা সবে দেখা দিচ্ছে মাত্র। মুক্ত বাতাসে শ্বাস নিতে কবে পারা যাবে, সে উত্তর ভাইরাস এখনও কেড়ে রেখেছে আমাদের থেকে। এইসব বিষণ্ণতার মাঝে কবিতা যদি আমাদের মনকে খানিক শান্ত রাখতে পারে, তাই আমাদের এই সংখ্যা আমরা বিশেষ কবিতা সংখ্যা হিসেবেই প্রকাশ করলাম।

গত কয়েক মাসে ফোন বা কম্পিউটার তথা ইন্টারনেট ব্যবহার অনেকাংশে বেড়েছে। মার্চ মাসের আগে অবধি মূলত বিনোদনের কারণেই আমরা স্মার্টফোন ব্যবহার করতাম। কিন্তু এই ক’দিনে শিক্ষাপদ্ধতির একটা গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে ফোন বা কম্পিউটার। বেশিরভাগ অফিসের কাজও সামলাতে হচ্ছে এভাবেই। শুধু পড়াশোনা বা অফিস কেন, এই যে আমরা ম্যাগাজিন প্রকাশ করছি, সেও তো আন্তর্জালেই! কারণ, আমাদের বাইরে বেরনোর পরিমাণ কমে গিয়েছে। অনেকেই এখন বাড়িতে বসেই বই বা পত্রিকার খোঁজ করেন ইন্টারনেট ব্যবহার করেই। খুব সূক্ষ্মভাবে ফোন আমাদের অনেক বেশি কাজের জায়গায় পরিণত হয়ে গিয়েছে। ‘21 Lessons for the 21st Century’ বইটিতে লেখক Yuval Noah Harari লিখেছেন যে, স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহার করতে করতে আমরা যাবতীয় স্বাদ, গন্ধ কিংবা নিজেদের অস্তিত্বই ভুলতে বসেছি। ভার্চুয়াল মাধ্যম নিয়েই আমরা বেশি মাথা ঘামাই আজকাল। রাস্তায় কী হচ্ছে তা দেখেও দেখি না, নজর পড়ে থাকে ফোনের মধ্যেই। অনলাইন প্রতিক্রিয়াই ঠিক করে দেয় আমি কতটা গুরুত্বপূর্ণ। চারিদিকে তাকালে এসব সত্যিই চোখে পড়ে বটে।

এভাবে আমরা যাতে সব দিক দিয়ে যান্ত্রিক হয়ে না উঠি, আমাদের অনুভূতিগুলো যাতে তরতাজা থাকে, সেই কারণেই ইন্টারনেট ব্যবহার করেও আমাদের এই অন্য রকম প্রচেষ্টা। আমাদের এই বিশেষ কবিতা সংখ্যা যেন আপনাদের যেন ভালো লাগায় ভরিয়ে দিতে পারে। কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মশতবর্ষে আমাদের বিশেষ নিবেদনের মাধ্যমে আমরা প্রণাম জানিয়েছি তাঁকে। সবটা মিলিয়ে মতামত, প্রতিক্রিয়ার অপেক্ষায় রইলাম আমরা।

প্রতি মাসে দ্বিতীয় রবিবার